ঢাকাশনিবার , ১ মে ২০২১

আজ থেকে তিন মাসের জন্য কাপ্তাই হ্রদে মাছ আহরণ-বিপনন সম্পূর্ন নিষিদ্ধ

প্রতিবেদক
Admin
মে ১, ২০২১ ৫:০২ অপরাহ্ণ
কাপ্তাই হ্রদে মাছ আহরণ

রাঙামাটি প্রতিনিধি.. দক্ষিণপূর্ব এশিয়ার অন্যতম বৃহৎ কৃত্রিম হ্রদ রাঙামাটির কাপ্তাই হ্রদে আজ শুক্রবার দিনগত মধ্যরাত (১ মে) থেকে আগামী ৩১ জুলাই পর্যন্ত তিন মাস সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। কার্প জাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে প্রতি বছরের মতো এবারও এই পদক্ষেপ নেওয়া হলো।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) সূত্রে জানা যায়, কাপ্তাই হ্রদে কার্প প্রজাতির মা মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করার জন্য ডিম ছাড়ার মৌসুমে মাছ ধরা বন্ধ রাখা প্রয়োজন। এই হ্রদ দেশের কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজননের একটি অন্যতম স্থান। এ সময় মাছ শিকার বন্ধে কাপ্তাই হ্রদে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। স্থানীয় বরফ কলগুলোও এসময় বন্ধ থাকবে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) রাঙামাটির ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার তৌহিদুল ইসলাম জানান, এবছর ৯ হাজার মেট্রিক টন মাছ আহরণ করা হয়েছিল। বৃষ্টিপাত কম হওয়ার কারণে হ্রদেও পানি দ্রুত শুকিয়ে যায়। যার ফলে ছোট মাছ আহরণ কম হয়েছে। গত বছরের তুলনায় এবছর এক হাজার ৫০০ মেট্রিক টন কম মাছ আহরণ হয়েছে। এবছর বন্ধকালীন সময়ে  ৫০ মেট্রিক টনের মতো কার্প জাতীয় পোনা ছাড়া হবে।

রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ও বংশ বৃদ্ধির লক্ষে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞাকালীন সময়ে মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হবে।

সর্বশেষ - অপরাধ

আপনার জন্য নির্বাচিত

বিপুল পরিমাণ মাদকসহ চিত্রনায়িকা পরীমনি আটক

ধর্ষণ ধামাচাপা দিতে গৃহবধূ সবিতা হত্যাকান্ড! হত্যাকারীর স্বীকারোক্তি

সাজেকে সেনাবাহিনীর উদ্যোগে দুঃস্থ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন

খাগড়াছড়িতে ৫৮টি বৌদ্ধ মন্দিরে সাড়ে ৭ লক্ষ টাকার চেক বিতরণ

সাজেকে বন্যা দূর্গত পরিবারের মাঝে বিজিবির ত্রান সামগ্রী ও ঔষধ বিতরণ

মুজিব বর্ষের উপহার বাঘাইছড়িতে স্বপ্নের জমি ও ঘর পেলেন ১৬০ পরিবার

খাগড়াছড়ি জেলা পরিষদের উদ্যোগ চালু হতে যাচ্ছে ৩০শয্যার নতুন করোনা ইউনিট

সৌর শক্তি স্বপ্ন বুননের আশা জোগাচ্ছে বোধিপুর বাসীর

সাজেকের ক্যান্সার আক্রান্ত আনন্দ লাল চাকমার চিকিৎসা হচ্ছে না টাকার অভাবে

Bono Codere: 200% Hasta $3000 Código 2023 Méxic

Bono Codere: 200% Hasta $3000 Código 2023 Méxic