ঢাকামঙ্গলবার , ১ জুন ২০২১

থমকে আছে কাপ্তাই মডেল মসজিদ’র নির্মাণ কাজ! অর্থ সংকটের দাবি ঠিকাদারি প্রতিষ্ঠানের

প্রতিবেদক
Admin
জুন ১, ২০২১ ২:১৪ অপরাহ্ণ

কাপ্তাই (রাঙ্গামাটি) প্রতিনিধিঃ রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলায় ১৩ কোটি টাকা ব্যয়ে ইসলামিক ফাউন্ডেশনের মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

দরপত্রে ১৮ মাসের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও কাজের,কাজ কিছুই হয়নি। সিংহ ভাগ কাজ এখনও রয়ে গেছে। কবে নাগাদ শেষ হবে তার কোন সদুত্তর দিতে পারি নাই ঠিকাদারি প্রতিষ্ঠান এর কর্মকর্তারা। কাপ্তাই উপজেলা সদর বড়ইছড়িতে পুরাতন কেন্দ্রীয় মসজিদ ভেঙ্গে প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে মেগা প্রকল্প মডেল মসজিদ নির্মাণে কাজ ২০১৯ সালের নভেম্বরে শুরু হয়। মডেল মসজিদের নির্মাণের দরপত্র আহবান করে রাঙামাটি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং ঠিকাদারী কাজ পায় শেফাত এন্টার প্রাইজ। কিন্ত ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শুরু করার পর প্রয়োজনীয় ফান্ডের অভাবে চলতি বছরের মার্চ মাস হতে এর নির্মাণ কাজ বন্ধ করে দেয়, এইছাড়া মসজিদের পাশে আনসার ক্যাম্পের সহিত সীমানা জটিলতা নিয়ে এই মসজিদের নির্মাণ কাজ শেষ করা নিয়ে সংশয় দেখা দিয়েছে।
এই বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান শেফাত এন্টার প্রাইজ এর ইঞ্জিনিয়ার মঞ্জুরুল ইসলাম এর কাছে মঙ্গলবার( ১ জুন) জানতে চাওয়া হলে তিনি এই প্রতিনিধিকে জানান,আমরা ২০১৯ সালের নভেম্বর হতে এ মডেল মসজিদ নির্মাণের কার্যক্রম শুরু করি।ইতিমধ্যে প্রায় ৩ কোটি ১৫ লাখ টাকার কাজ করেছি। তার মধ্যে আমরা পেয়েছি মাত্র ৫০ লক্ষ টাকা। আবার এই ৫০ লাখ টাকা হতে ভ্যাট কেটে ৪২ লাখ টাকা পেয়েছি। গণপূর্ত বিভাগ ফান্ডে টাকা নেই বলে জানানো হলে আমরা কাজ বন্ধ করে দিই। তিনি আরো জানান, মসজিদের পাশের পাহাড় নিয়ে আনসারের মধ্যে জটিলতা রয়েছে। মসজিদের ৪৭টি ফুটিং বেইজের মধ্যে ইতিমধ্যে ৪১টি করা হয়েছে, আরো বাকি রয়েছে ৬টি। চলতি শুস্ক মৌসুমে এ বাকি ৬টি ফুটিং বেইজ করা না গেলে বর্ষা মৌসুমে করা কঠিন হবে বলে উল্ল্যেখ করেন তিনি। মসজিদের পাশে আনসার ব্যাটলিয়নের সাথে পাহাড় বা সীমানা নিয়ে জটিলতার ফলে গত ২৫ জানুয়ারি কাজ বন্ধ করা হলেও পরবর্তীতে আমরা চলতি বছরের মার্চ মাস পর্যন্ত কাজ করে এখন বন্ধ রেখেছি।
এদিকে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার ও মসজিদ কমিটির সভাপতি মুনতাসির জাহান জানান,কবে নাগাদ কাজ বন্ধ রয়েছে বা কি সমস্যা ঠিকাদারি প্রতিষ্ঠানের কেউ আমাকে জানায়নি, তারা আমার সাথে কোন যোগাযোগ করেননি এবং তাদেরকে আমি চিনিও না, জায়গা সংক্রান্ত ঝামেলা হলে তাঁরা যোগাযোগ করে, তবে আমরা উপজেলা প্রশাসন হতে জায়গা সংক্রান্ত ঝামেলা সমাধান করেছি এবং এই বিষয়ে আমি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীর সাথে কথা বলবো। ইউএনও জানান,সরকারের এ মেগা প্রকল্পের কাজ বন্ধ হতে পারেনা।

এদিকে রাঙ্গামাটি গর্ণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশল এর সাথে মঙ্গলবার(১ জুন) ফোনে কাজের অগ্রগতি, জানতে চাইলে তিনি জানান ঐ কাজে নিয়োজিত একজন শ্রমিক করোনা আক্রান্ত হবার কারনে কাজ বন্ধ করে দেওয়া হয়, এইছাড়া এই নির্মাণ কাজের অর্থায়ন করে ইসলামিক ফাউণ্ডেশন, তাঁরা ফান্ড দিলে আবারও কাজ শুরু হবে বলে তিনি জানান।

এদিকে এই বিষয়ে জানতে চাওয়া হলে রাঙ্গামাটি জেলা ইসলামিক ফাউনেন্ডশন উপ পরিচালক মোঃ ইকবাল বাহার চৌধুরী বলেন,সরকারের এত বড় মেগা প্রজেক্ট মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজের দেখভাল করে গণপূর্ত বিভাগ, আমরা তদারকি করি মাত্র। কিন্ত বর্তমানে ফান্ডের অভাবে এর নির্মাণ কাজ হচ্ছে বলে তিনি জানান।
উল্ল্যেখ যে, সরকারের মেগা এই প্রকল্পের আওতায় দেশের ৫০ টি মডেল মসজিদ নির্মাণের কাজ শেষ হয়েছে এবং চলতি জুন মাসে মাননীয় প্রধানমন্ত্রী এর উদ্বোধন করবেন বলে ইসলামিক ফাউণ্ডেশন সূত্রে জানা যায়। এইছাড়া দেশে আরোও ৫ শতের উপর মডেল মসজিদ নির্মাণ কাজ চলছে বলে জানা গেছে।।

সর্বশেষ - অপরাধ

আপনার জন্য নির্বাচিত

দুর্গম বিলাইছড়িতে স্বাস্থ্য কমপ্লেক্সে রেড ক্রিসেন্ট’র করোনা সুরক্ষা সামগ্রী বিতরন

বাঘাইছড়িতে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

দুই দিনের রাষ্ট্রীয় সফরে সাজেক যাচ্ছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

দীঘিনালায় সেনাবাহিনীর উদ্যোগে ক্রীড়া সামগ্রী বিতরণ 

প্রতিকী ছবি- করোনায় মৃত্যু

খুলনায় একদিনে আরও ৪০ জনের প্রাণহানি

খাগড়াছড়িতে ৫৮টি বৌদ্ধ মন্দিরে সাড়ে ৭ লক্ষ টাকার চেক বিতরণ

বাঘাইছড়িতে ভারতীয় মালামাল সহ তিন পাহাড়ি যুবক আটক

সেনাবাহিনীর সহায়তায় পানছড়ির অন্ধ রশিদ পেল নতুন ঠিকানা

কাপ্তাইয়ে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত ! মামলা ও জরিমানা আদায়

মাটিরাঙ্গায় চিকিৎসা সামগ্রী ও ত্রান বিতরণ করলেন – কুজেন্দ্র লাল ত্রিপুরা