ঢাকাসোমবার , ৫ জুলাই ২০২১

দূর্গম জুরাছড়ির মৈদং ইউনিয়নে ১৪শ পরিবার পেল প্রধানমন্ত্রীর ত্রান সহায়তা

প্রতিবেদক
Admin
জুলাই ৫, ২০২১ ২:৩২ অপরাহ্ণ

জুরাছড়ি প্রতিনিধি, রাঙামাটি ঃ এ যেন দুর্গম গিরি,কান্তার মরু পথ পাড়ি দেওয়া। ১৬ জন উন্নয়ন কর্মী কখনো বৃষ্টি-আবার কখনো রোদ্রের তীব্রতা মধ্যে ১ হাজার ৪শ পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর বিশেষ সহায়তা খাদ্য শস্য, নগদ টাকা ও করোনা কালে সামাজিক সচেতনতার বার্তা পৌছে দিয়েছে। এ সময় ৪ মেট্রিকটন খাদ্য-শস্য ও নগদ ৫ লক্ষ টাকা বিতরণ করা হয়। এসব পেয়ে হাঁসি ফুটেছে লকডাউনে খেয়ে না খেয়ে তাকা দরিদ্র পরিবারের দরিদ্র পরিবারের ছোট শিশুদের মূখে।
রাঙামাটি জুরাছড়ি উপজেলার মৈদং ইউনিয়নের ফকিরাছড়ি। উপজেলা থেকে ফকিরাছড়ির দুরুত্ব ২৫/৩০ কিলোমিটার। ইউনিয়নের যোগাযোগের একমাত্র মাধ্যম পায়ে হাটা। উচু-নিচু পাহাড়ে কাচা রাস্তা। আবার কখনো গিরি ছড়া হাটতে হয়।
উপজেলা প্রশাসনের সূত্রে জানা গেছে, মৈদং ইউনিয়নে করোনাকালে দরিদ্র জনগোষ্ঠীদের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ সহায়তা খাদ্য-শস্য ৪ মেট্রেক টন চাল বরাদ্দ দেওয়া হয়। এছাড়া নগদ অর্থ ৫ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যার বিপরীতে ১০ কেজি হারে ৪শ পরিবারকে চাল, ৫শ টাকা হারে ১ হাজার পরিবারকে নগদ টাকা বিতরণের নির্দেশনা প্রদান করা হয়।
মৈদং ইউনিয়ন পরিষদের সূত্রে জানা গেছে, মৈদং ইউনিয়নটি নেটওয়ার্ক বিচ্ছিন্ন ও দুর্গম হওয়াই প্রধানমন্ত্রীর বিশেষ সহায়তা যথাযথ ভাবে পৌছানো ছিল এক চ্যালেঞ্জ। এসব সহায়তা দরিদ্র জনগোষ্ঠীদের পৌছে দিতে মৈদং ইউপি চেয়ারম্যান সাধনা নন্দ চাকমার নেতৃত্বে ১৬ সদস্য ত্রান নিয়ে গেল শুক্রবার যাত্রা করে। চেয়ারম্যান ছাড়া ১৬ সদস্যর মধ্যে ইউপি সচিব সুমন চাকমা, ট্যাগ ও পরিসংখ্যান কর্মকর্তা মংলা টুন রাখাইন, ওয়ার্ড সদস্যগণ, দুই স্থানীয় সাংবাদিক।
প্রথম দিন টানা ছয় ঘন্টা হেঁটে ফকিরাছড়ি পৌঁছাই এ টিম। পরের দিন শনিবার সকালে ফকিরাছড়ি, জামেরছড়ি, কাঠালতুলী, মোন আদামসহ চারটি (৬,৭, ৮ ও ৯)ওয়ার্ডে ৭শ পরিবারের মাঝে নগদ টাকা ও খাদ্য-শস্য বিতরণ করা হয়। আবার রবিবার সকালে শীলছড়ি বাজারে চরশ পরিবারে মাঝে বিতরণ করা হয়। এক হাজার চারশ পরিবারের মধ্যে ৪শ পরিবারকে খাদ্য-শস্যর প্যাকেট বিতরণ করা হয়। খাদ্য-শস্যর প্যাকেট ছিল চাল ১০ কেজি, ১লিটার সয়াবিন তৈল, ২ কেজি আলু, ১ কেজি পেয়াজ, ১ কেজি লবন, আধা কেজি মসুর ডাল। ১হাজার পরিবারকে ৫শ টাকা হারে নগদ টাকা বিতরণ করা হয়। এছাড়া সবাইকে মাস্ক, হেনস্যানিটাইজার বিতরণ করা হয়।
ট্যাগ ও পরিসংখ্যান কর্মকর্তা মংলা টুন রাখাইন বলেন, কথনো গিরি ছড়ায় বাঁশের ভেলায় ত্রানের প্যাকেট ভাসিয়ে, আবার কখনো র্দীঘপথ হেঁটে আমরা দরিদ্র জনগোষ্ঠীদের কাছে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা পৌছে দিয়েছে।
মৈদং ইউপি চেয়ারম্যান সাধনা নন্দ চাকমা বলেন, সকলের সহযোগীতায় জঙ্গল পরিবিষ্টিত মেঠোপথ ধরে হেঁটে চলা। ইউনিয়নের দরিদ্র জনগোষ্ঠীদের মাঝে এসব সহায়তা পৌছে দিতে পেরে খুবই ভাল লাগছে।
সহায়তা প্রাপ্ত শেফালীকা চাকমা, শগা চাকমা বলেন, করোনা কালে লকডাউন চলছে। বাজরে যেতে পারিনা, ঘরে তৈল, সাবান, লবন, পেয়াজ, চাল শেষ। খুবই হতাশ ছিলম। প্রধানমন্ত্রীর সহায়তা পেয়ে খুব উপকার হয়েছে। শুধু তারা নয় মৈদং ইউনিয়ন জুড়ে এ কার্যক্রমের প্রশংসা করেছেন স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা।

সর্বশেষ - অপরাধ

আপনার জন্য নির্বাচিত

বাঘাইছড়িতে হতদরিদ্র পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরন

বাঘাইছড়িতে বিজিবি’র বিদায় ও নবাগত জোন কমান্ডারকে সংবর্ধনা

দীঘিনালায় শোক দিবস উপলক্ষে শোক র্র্যালী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

খাগড়াছড়িতে মানবিক সহায়তা নিয়ে অসহায়দের পাশে সেনাবাহিনী

সাজেক পর্যটন এলাকায় মশা নিরোধক স্প্রে করেছে সেনাবাহিনী

সাজেকে পাহাড় ধসের ৭ঘন্টা পর যানবাহন চলাচল শুরু

বরকলের হরীনা বাজারে ৩০টি দোকান ও বসতবাড়ি আগুনে পুড়ে ছাই

সিএনজিতে আগুনসহ বিচ্ছিন্ন ঘটনায় শেষ হল ইউপিডিএফের আঁধাবেলার সড়ক অবরোধ ! আটক দুই

কিন্ডার গার্ডেন স্কুল

৬০ হাজার কেজি স্কুলের অর্ধেকই বন্ধের পথে !মানবেতর জীবনযাপন করছেন ১০ লাখ শিক্ষক-কর্মচারী

দীঘিনালায় সবজি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা