ঢাকাবুধবার , ২ জুন ২০২১

রাঙ্গামাটিতে ৮২ হাজার অধিক শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

প্রতিবেদক
Admin
জুন ২, ২০২১ ১:১০ অপরাহ্ণ

রাঙ্গামাটি প্রতিনিধি :: সারাদেশের ন্যায় আগামী ৫ জুন শনিবার থেকে ১৯ জুন শনিবার পর্যন্ত রাঙ্গামাটিতেও স্বাস্থ্যবিধি মেনে অনুষ্টিত হবে দুই সপ্তাহ ব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২১। ঐ সময়ে রাঙ্গামাটি পৌর এলাকা ও জেলার ১০ উপজেলায় মোট ৮২ হাজার ৪৯৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তন্মধ্যে ৬-১১ মাস বয়সী ৯ হাজার ২৫১ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ৭৩ হাজার ২৪৫ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
এছাড়া জেলার বাইরে রাঙ্গামাটি পৌর এলাকার ৯টি ওয়ার্ডে ৬-১১ মাস বয়সী ১ হাজার ১৬১ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ৯ হাজার ৬৬৮ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

দুই সপ্তাহব্যাপী অনুষ্ঠিতব্য এ ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে ২ জুন বুধবার রাঙ্গামাটি সিভিল সার্জন কার্যালয়ের সন্মেলন কক্ষে অনুষ্টিত জেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভায় উপরোক্ত তথ্য জানানো হয়।

রাঙ্গামাটি জেলা সিভিল সার্জন ডা. বিপাশ খীসার সভাপতিত্বে অনুষ্টিত সভায় প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটির দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ কে এম মকছুদ আহমেদ। সভায় সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা নিতীশ চাকমা ও সাংবাদিক সৈয়দ মাহাবুব আহমদ বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।
সভায় রাঙ্গামাটি স্বাস্থ্য বিভাগ ও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সংশ্লিষ্ট সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের অধীন স্বাস্থ্য অধিদফতরের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্টান ও পুষ্টি সেবার বাস্তবায়নে জেলা সিভিল সার্জন কার্যালয় সভার আয়োজন করে।
সভায় জানানো হয় এবার ৫-১৯ জুন সময়ে রাঙ্গামাটির সকল শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর অপুষ্টি, অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত, হাম ও ডায়রিয়াজনিত মৃত্যুর হার হ্রাসসহ সকল ধরণের মৃত্যুর হার হ্রাস করে। পরিবারের রান্নায় ভিটাামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্য তেল ব্যবহার শিশুর জন্য যথেষ্ট উপকারী উল্লেখ করে সভায় বলা হয় মা ও শিশুর পুষ্টির জন্য গর্র্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি করে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ প্রাণিজ ও উদ্ভিজ্জ খাবার খেতে দিতে হবে। এ কর্মসুচী সফল করতে সকল ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কোন শিশু যাতে ভিটামিন ‘এ’ ক্যাসসুল খাওয়ানো থেকে বাদ না পড়ে সে লক্ষ্যে সর্বত্র মাইকিং করে জনগণকে জানান দেয়া হবে।
সভায় আরো জানানো হয়, করোনাকালীন এ সময়ে সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে শুক্রবার ব্যতীত রাঙ্গামাটি জেলা সদর হাসপাতালসহ ৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,প্রত্যেক ইউনিয়ন সাব-সেন্টার, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিক এবং অস্থায়ী টিকাদান কেন্দ্রে এবার ৬-১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। পৌর এলাকা সহ ১০ উপজেলায় ১ হাজার ৩শ ১৫টি কেন্দ্রে ২হাজার ৬শ মাঠকর্মী ও স্বেচ্ছাসেবক বাহিনী শিশুদেরকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কাজে নিয়োজিত থাকবে বলে উল্লেখ করা হয়।

সর্বশেষ - অপরাধ

আপনার জন্য নির্বাচিত