ঢাকারবিবার , ১৩ জুন ২০২১

সরকারি চাকরিতে ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠি’ কোটা পুনর্বহালের দাবি

প্রতিবেদক
Admin
জুন ১৩, ২০২১ ৩:২৮ অপরাহ্ণ

রাঙ্গামাটি প্রতিনিধিঃ প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠি’ কোটা পুনর্বহালের দাবি জানিয়েছে রাঙ্গামাটির পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটি ও বিপনেট ।

রবিবার রাঙ্গামাটির স্থানীয় একটি রেষ্টুরেন্টে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর কাছে নাগরিক কমিটির নেতৃবৃন্দ এ দাবী জানান ।

রাঙ্গামাটির চাকমা রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায়,পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, শিক্ষাবিদ প্রফেসর মংসানু চৌধুরী ও পার্বত্য চট্টগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলন কমিটির সাধারন সম্পাদক সুদত্ত বিকাশ তঞ্চঙ্গ্যা সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

সংবাদ সন্মেলনে নেতৃবৃন্দ বলেন, দেশের স্বল্প জনসংখ্যার জাতিসত্তার নাগরিকদের মৌলিক অধিকারকে ক্ষুন্ন করে ২০১৮সালের ৪ অক্টোবর এক প্রজ্ঞাপন জারি করে একাধিক শ্রেণীর কোটাসহ ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠি কোটা’ বিলুপ্তি করে সরকার। কোটা প্রথা বিলুপ্তির কারণে দেশের স্বল্প জনসংখ্যার জাতিসত্তার সদস্যরা তাদের কর্মসংস্থানের ন্যায্য অধিকার ও সুযোগ থেকে বঞ্চিত হয়েছে, যা বৈষম্যমূলক বলে বক্তারা মন্তব্য করেন।

বক্তারা আরও বলেন, আমাদের পার্শবর্তী দেশ ভারত, পাকিস্তান ও নেপালেও দেশের বিশেষ প্রেক্ষিত অনুসারে ট্রাইবাল,তফসিলি জাতি, সংখ্যালঘু প্রভৃতি শ্রেনীর জনগোষ্ঠির সদস্যদের জন্য সরকারি চাকরিতে কোটার ব্যবস্থা রয়েছে। এ অবস্থায় সমাজের অনগ্রসর অংশ এর মৌলিক অধিকার সংরক্ষণার্থে এবং অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০২০-২০২৫) ও এসডিজি অর্জনের লক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি আইন ২০২০ এ স্বীকৃত জাতিসত্তাসহ দেশের স্বল্প জনসংখ্যার জাতিসত্তার সদস্যদের সরকারি চাকরিতে ন্যায্য ও বৈষম্যহীন ভাবে অন্তর্ভূক্তি, সংশ্লিষ্ট আইন ও নীতিমালার পুর্নাঙ্গ বাস্তবায়নের উদ্দেশ্যে প্রয়োজনীয় আইনি ও প্রশাসনিক পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের কাছে আবেদন জানান তারা।

সর্বশেষ - অপরাধ

আপনার জন্য নির্বাচিত

সাজেকে শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ করেছে সেনাবাহিনীর বাঘাইহাট জোন

খাগড়াছড়িতে রোলারের ধাক্কায় প্রাণ গেল নির্মাণ শ্রমিকের

জিয়াউর রহমানের হাতেই পাহাড়ে অশান্তির বীজ বপন হয়েছিলো – হানিফ

শ্রীলংকার ৪৯৩ রানে ইনিংস ঘোষণা

পানছড়িতে ভূমি বিরোধের জেরে “যুবক’কে কুপিয়ে হত্যা চেষ্টা”

দীঘিনালায় গৃহনির্মাণের জন্যে সেনাবাহিনীর ঢেউটিন প্রদান 

ফিলিস্তিনে ইসরাইলি বর্বরতা ! বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালিত

নিখিল কুমার চাকমাকে পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের নতুন চেয়ারম্যান নিয়োগ

শ্রমিকলীগের উদ্যোগে খাগড়াছড়িতে ১শ পরিবার পেল ইফতার সামগ্রী

বাঘাইহাট সেনা জোনে হেডম্যান কারবারী সম্মেলন অনুষ্ঠিত