ঢাকারবিবার , ৪ জুলাই ২০২১

বাঘাইছড়িতে করোনার সাথে পাল্লা দিয়ে বাড়ছে ম্যালেরিয়া

প্রতিবেদক
Admin
জুলাই ৪, ২০২১ ১১:৫৬ অপরাহ্ণ

বাঘাইছড়ি প্রতিনিধি  রাঙামাটির  বাঘাইছড়িতে করোনার পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে ম্যালেরিয়া। স্বাস্থ্য কমপ্লেক্স ও ব্যাসরকারী সেবা সংস্থা ব্রাকের হিসাব মতে  উপজেলার  সীমান্তবর্তী দূর্গম  সাজেক ইউনিয়নে  হঠাৎ  ম্যালেরিয়ার প্রকোপ বেড়েছে। তার মধ্যে   সাজেক ইউনিয়নের দূর্গম  ৯নং ওয়ার্ডের ত্রিপুরা পাড়া, বড়ইতলী পাড়া, শিব পাড়া, দেবাছড়া, নরেন্দ্র পাড়া, ১নংওয়ার্ডের মন্দির ছড়া, শিয়ালদহ, তুইচুই, বেটলিং, অরুন কার্বারী পাড়াসহ  আশপাশের  সব এলাকায় ম্যালেরিয়া প্রকোপ বেশি দেখা দিয়েছে।
বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইফেতেকার আহমদ জানান, গত বছরের তুলনায় এই বছরে ম্যালেরিয়া রুগীর সংখ্যা বেড়েছে। গত বছর  লগডাউন থাকার ফলে  কেউ জুম চাষ না করায় ওসব এলাকায়  জঙ্গলে পূর্ন্য হয়ে এসব এলাকায় মশার উপধ্রপ বেড়েছে ফলে   ম্যালেরিয়া রুগীর সংখ্যা বেড়েছে। ব্যাসরকারী  এনজিও সেবা সংস্থা ব্রাকের হিসাব মতে এই বছর  জুন মাস পর্যন্ত দশ হাজার সন্দেহ জনক  রুগীর  রক্ত  পরিক্ষা করে ৬৭ জন ম্যালেরিয়া রোগী শনাক্ত হয়েছে এর মধ্যে শুধু  জুন মাসেই  ৪৯ জনের রক্তে ম্যালেরিয়া সনাক্ত হয় । এছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক  মাসে ম্যালেরিয়া রুগীর সংখ্যা দাড়ায়  ২৯ জনে । হিসাব মতে উপজেলায় মোট ম্যালেরিয়া রোগীর সংখ্যা বর্মানে ৭৮ জন।  ডাঃ ইফতেখার আহম্মেদ বলেন  দুর্গম সাজেক ইউনিয়ন কে আমরা ম্যালেরিয়ার রেড জোন হিসেবে চিহ্নিত করেছি । যেখানে  ২০১৯ সালের ২৮ হাজার মানুষের  রক্তের নমুনা  পরিক্ষা করে ১৩০৬ জনের শরীরে ম্যালেরিয়া সনাক্ত হয়  এছাড়া   গত বছর ২০২০ সালে ২৮৬৬৭ জন মানুষের  রক্তের নমুনা  পরিক্ষা করে ২৮৯ জনই ম্যালেরিয়া আক্রান্ত হয়েছে। তবে এটি বেসরকারী এনজিও সংস্থা ব্রাকের হিসাব মতে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইফতেখার আহম্মেদ বলেন
সাজেকে আমাদের কয়েকটি কমিউনিটি ক্লিনিক করার পরিকল্পনা আছে সেগুলো বাস্তবায়ন হলে সাজেকসহ আশপাশের  জনগনকে খুব সহজে  স্বাস্থ্য সেবা নিশ্চিত করা যাবে। তবে ম্যালেরিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় সরকার ইতিমধ্যে রাঙামাটি খাগড়াছড়ি বান্দরবান কক্সবাজারের রামু সহ ম্যালেরিয়া প্রবণ  জেলাগুলোতে ‘মাইক্রো প্ল্যান’ কার্যক্রম হাতে নিয়েছে ২০২৫ সালের মধ্যে সরাকারের ম্যালেরিয়া রুগীর সংখ্যা শুন্যোর কোঠায় নিয়ে আনার পরিকল্পনা রয়েছে ।
 ব্রাকের রাঙ্গামাটির কোঅরডিনেটর হাবিউর রহমানের  সাথে যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি। সাজেক ইউপি চেয়ারম্যান নেনসন চাকমা (নয়ন) জানান, সরকারি এবং বেসরকারী হিসাবের চেয়ে ম্যালেরিয়া রোগীর সংখ্যা বেশি । কারণ দুর্গম পাহাড়ি  এলাকায় ম্যালেরিয়া রোগীরা রক্ত পরীক্ষা করতে আসে না। জ্বরের লক্ষণ দেখে স্বজনেরা বাজারে এসে ফার্মেসি থেকে ঔষধ নিয়ে যায়। এবং তারা মশারি ব্যাবহার না করায়  ম্যালেরিয়ার প্রকপ বেড়েছে।  তবে  পরিষদের  সদস্যদের জরুরি সভা করে জনসচেতনতা বাড়ানোর পরামর্শ সহ নিজে কাজ করে যাচ্ছি।
নয়ন চাকমা বলেন  গতবছর  সাজেকে মহামারী আকারে   ডায়রিয়া    এবং হাম (পোলিও) দেখা দিয়েছিল। তবে সেনাবাহিনীর  সহায়তায় হ্যালিকপ্টারের সাহায্যে   অনেক মুমূর্ষু রোগীকে উন্নত চিকিৎসা সেবা দেয়া সম্ভব হয়েছে।  উপজেলায় করোনা রোগী ৩৬ জন পাশাপাশি ম্যালেরিয়া রোগী ৭৮ জন ফলে করোনার পাশাপাশি ম্যালেরিয়ার আতংকে ভুগছেন সাধারণ  মানুষ ।
 বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন  এ বছর একটানা বৃষ্টিপাত না হওয়ায় মশার প্রজনন বেড়েছে।  বৃষ্টিপাত না হলে পাহাড়ের বিভিন্ন ঝিরি ও ছড়ায় পানি জমে মশার প্রজননে সুবিধা হয়। এ ছাড়া ভারতের  মিজোরাম রাজ্যে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে সেখান থেকেও ম্যালেরিয়া ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। সন্ধ্যা থেকে মশারি ব্যবহার, আশপাশের ঝোপঝাড় ও নর্দমা পরিষ্কার রাখার পরামর্শ দেন ।তারা আরো আশংকা করেন পর্যটন এলাকা হওয়ায় ম্যালেরিয়ার প্রকোপ বাড়তে থাকলে এক সময় পর্যটকদের মাধ্যমে  সারা দেশে ম্যারেরিয়ার জীবানু ছড়াতে পারে তাই ম্যালেরিয়া নির্মুলের জন্য সকলে সচেতন হয়ে আশপাশের এলাকা পরিচ্ছন্ন রাখতে হবে।

সর্বশেষ - অপরাধ

আপনার জন্য নির্বাচিত

দীঘিনালায় নাড়াইছড়ি ও মেরুং নামে  আরো দুটি উপজেলা হচ্ছে – কুজেন্দ্র লাল এমপি 

খাগড়াছড়িতে সেনাবাহিনীর সাথে ইউপিডিএফ’র গোলাগুলি ! আহত এক চাঁদা কালেক্টর অস্ত্রসহ আটক

দেশব্যাপী বিএনপি জামায়াতের সন্ত্রাস ও অগ্নিসংযোগের প্রতিবাদে দীঘিনালায় আ’লীগের বিক্ষোভ মিছিল 

সাজেক থানা ছাত্রলীগ’র সাবেক সভাপতি মরহুম রুবেল এর ১ম মৃত্যু বার্ষিকী পালন

মহালছড়িতে সংস্কার’র অভাবে সড়কের বেহাল দশা ! ৪ গ্রামের মানুষের ভোগান্তি

টানা ছুটিতে সাজেকের রিসোর্ট ও কটেজ শতভাগ বুকিং

“জাতির পিতা বঙ্গবন্ধু অসহায় মানুষের পাশে দাড়ানোর স্বপ্ন দেখেছিলেন”-কুজেন্দ্র লাল ত্রিপুরা

পাহাড়ে সুবিধা বঞ্চিত গরীব মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি ও সার্টিফিকেট বিতরণ

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

রাঙ্গামাটিতে বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক খালে, আহত-২